Pages

adsense

How To Optimize Adsense Ad on Blogspot

একটি ব্লগে বিজ্ঞাপন বসানোর স্থান এবং ধরনের উপর নির্ভর করে বিজ্ঞাপনটিতে ক্লিকের হার। আর যারা এডসেন্স ব্যবহার করেন তাদের জন্য তো ক্লিক পাওয়া মানেই ভালো মানের কিছু আয়। তাই ব্লগে হাইলাইট করে বসাতে হবে বিজ্ঞাপনগুলো। আজ ব্লগস্পট ব্লগের জন্য নিয়ে এসেছি এমন একটি টিপস। একটি ব্লগের ডানে বা বামে যদি বিজ্ঞাপন ঝুলন্ত অবস্থায় থাকে তবে আমি মনে করি বিজ্ঞাপনটি সহজেই চোখে লাগবে। যারা ব্লগস্পটে ব্লগিং করছেন তাদের জন্য আজকের এই টিপস। 
ব্লগস্পট ব্লগে ঝুলন্ত এবং আকর্ষণীয়ভাবে বিজ্ঞাপন যুক্ত করুন করতে চান?
ডেমো দেখুন আমার এই ব্লগেই। বাম পাশে ঝুলে আছে একটি বিজ্ঞাপন। ঠিক এইরকম বিজ্ঞাপন আপনার ব্লগস্পট ব্লগেও লাগাতে পারেন। তাই এবার আসুন কিভাবে ব্লগে এরকম এড বসাবেন?
  • ব্লগস্পট ব্লগে লগিন করে Layout অপশনে যান এবং যথানিয়মে একটি Html/JavaScript Gadget খুলুন।
  • এবার Title অপশন ফাঁকা রেখে Content বক্সে নিচের কোডগুলো দিন।
 <style>
#bloggermarufflotads {
height:30px;
width:auto;
background: #333333 url('..');
background-repeat:repeat-x;
text-align:left;
padding-top:4px;
}
#bsadsbase{
height:500;
margin:0auto;
width:160px;
background:#fff;
border-bottom:2px #333333 solid;
border-right:2px #333333 solid;
border-left:2px #333333 solid;
text-align:center;
padding:4px;
}
#bsadsheadline{
opacity:1.0;
height:auto;
width:auto;
position:fixed;
top:65px;
left:10px;
border-bottom:1px #005094 solid;
border-bottom:0px blue solid;
color:#333;
padding:0px;
z-index:1001;
font-size:13px;}
</style>
<script type="text/javascript">
function getValue()
{
document.getElementById("bsadsheadline").style.display = 'none';
}
</script>
<div id="bsadsheadline">
<div id="bloggermarufflotads">
<span style="color:#fff;font-size:13px;font-weight:bold;text-shadow:black 0.1em 0.1em 0.1em"></span>
<span style="color:#fff;font-size:13px;font-weight:bold;text-shadow:black 0.1em 0.1em 0.1em;float:right;padding-top:3px;padding-right:10px"><a href="tipsbd244.bologspot.com" target="_blank" onclick="getValue()">Close This Ad(X)</a></span>
</div>
<div id="bsadsbase">                                                                                                
Your Advertise Code Here
</div></div>
  • এবার আসেন কাস্টমাইজেশনে। 
  • কোডে text-align:left; এর স্থানে আপনি ব্লগের ডান পাশে নাকি বাম পাশে দেখাতে চান সেটা বলে দিন। বাম পাশে হলে text-align:left; আর যদি চান ডান পাশে তবে text-align:right;
  • এখন আসব দৈর্ঘ্য প্রস্থে। এখানে height:500; কোডটিতে আপনি দৈর্ঘ্য বা উচ্চতা পরিবর্তন করতে চাইলে 500 এর স্থলে আপনার ইচ্ছেমত সাইজ বসিয়ে দিন। আর প্রস্থ পরিবর্তন করতে চাইলেও একই কাজ। width:160px; কোডে 160 এর স্থলে আপনার চাহিদামত সাইজ বসিয়ে দিন।
  • আর চূড়ান্ত ধাপ হল আপনার অ্যাডসেন্স বা অন্য কোড এড কোড বসানোর পালা।  Your Advertise Code Here লেখাটির বদলে আপনার এড কোড বসান। 
 ব্যাস, আর কাজ নেই। এবার উইডগেটটি  Save করেই সমাপ্ত করুন আপনার কাজ। নিজে বুঝলেও নতুনদেরকে বুঝাতে পারলাম কিনা আপনারাই জানেন। তাই কিছু না বুঝলে কমেন্টে জানাবেন। ধন্যবাদ

যে ৬ উপায়ে অ্যাডসেন্স আয় বাড়াতে পারেন ৩০০ শতাংশ পর্যন্ত!

আমাদের মধ্যে অনেকেরই ধারনা কোন রকমে অ্যাডসেন্স একাউন্ট করে ফেললেই শুধু টাকা আর টাকা আসতে থাকবে কিন্তু এমন ভাবনা একেবারেই ঠিক নয়। অ্যাডসেন্স থেকে মোটামুটি পরিমানে আয় করতে হলে আপনাকে অবশ্যই বেশকিছু বিষয় মাথায় রাখতে হবে এবং সেভাবে শুরু থেকেই কাজ করে এগিয়ে যেতে হবে, আর যেভাবে আগালে আপনি অ্যাডসেন্স থেকে ভাল পরিমানে আয় করতে পারেন। আমি প্রথম থেকেই এই বিষয়টির উপর অনেক অনেক সচেতন ছিলাম। তবে বিভিন্ন বিষয়ে এক্সপেরিয়েন্স এবং লেখার মানের উপরও নির্ভর করে অনেক কিছু। অ্যাডসেন্স রেভিনিউ বৃদ্ধি করতে আমি শুরু থেকেই বিভিন্ন এক্সপেরিমেন্টাল কাজ করেছিলাম। কিছু কিছু বিষয় আছে যেগুলো কাজ করেনি আবার কিছু ব্যপার আছে যা অনেক কাজ করেছিলো আমার জন্য। আজ আমি আপনাদের সাথে সেই বিষয়গুলো শেয়ার করবো।

কিওয়ার্ড রিসার্স করে টার্গেটেড পোষ্ট লিখাঃ

ভালো ব্লগাররা প্রতিটা পোষ্ট করার আগেই ইউজারের চাহিদা, ইণ্টেনশন এবং সে অনুযায়ী কিওয়ার্ড বাছাই এর সাথে সাথে ওই কিওয়ার্ডে কন্টেন্ট ডেভেলপমেন্ট করলে কেমন পরিমাণ আয় করা সম্ভব সেগুলো ভেবে নেয়। প্রোফিটেবল কিওয়ার্ড বাছাই এবং কম্পিটেশন যাচাই এর সমষ্টি হচ্ছে কিওয়ার্ড রিসার্স, আর এটি অ্যাডসেন্স থেকে রেভিনিউ বৃদ্ধি করার অনেক বড় একটি বিষয়। আপনারা হয়তো জানেন যে প্রতিটি কিওয়ার্ড বা ফ্রেজের জন্য অ্যাডসেন্স এর এপ্রোক্স একটা রেট আছে যাকে CPC(Cost Per Click) বলে যা মূলত গুগলকে এডভার্টাইজারদের পে করতে হয়। গুগল বলে তারা মোট CPC এর ৬৮% (max) পাবলিশারদের পে করে। আর তাই পাবলিশারদের জন্য CPC নিয়ে ভাবা খুবি গুরুত্বপুর্ণ বিষয় বলে বিবেচিত। এজন্য আমি আমার ব্লগে যে বিষয়গুলো নিয়ে লিখি সেসব বিষয়ের সাথে সম্পর্কিত কিওয়ার্ডগুলো রিসার্স করতে থাকি যেগুলোর CPC মোটামুটি ভাল।
কিওয়ার্ড রিসার্সের জন্য ফ্রি Ad words Keyword Tool ব্যবহার করতে পারেন। কিওয়ার্ড রিসার্সের সময় যে বিষয়গুলো মাথায় রাখা উচিত সেগুলো হল, যে কিওয়ার্ডটি ব্যবহার করতে যাচ্ছেন সেটার মান্থলি সার্চ ভলিয়ুম কেমন, CPC কেমন, বিজ্ঞাপনদাতা আছে কিনা (এডওয়ার্ড কম্পিটেশনে হাইটাকে বাছাই করুন, কোন কোন ক্ষেত্রে মিডিয়াম নেয়া যেতে পারে) এবং কিওয়ার্ডটি লং টার্ম সার্চ হবে কিনা এছাড়াও বছরের সব সময়ই সার্চ হয় কিনা (গুগল ট্রেন্ডস দেখে নেয়া যেতে পারে) কিওয়ার্ড রিসার্স করে লিখলে ভিজিটরের সংখ্যাও বেড়ে যায়, ভিজিটর বাড়া মানে ক্লিক পরার চান্সও বেড়ে যাওয়া। সুতরাং টার্গেটেড কিওয়ার্ড বেসড করে পোষ্ট লিখুন দেখবেন অ্যাডসেন্স রেভিনিউ দ্রুত গতিতে বেড়ে যাচ্ছে।
taher

অরিজিনাল ও কোয়ালিটি কন্টেন্ট লেখাঃ

অ্যাডসেন্স থেকে ভালো আয় করার প্রথম শর্তই হচ্ছে ভিজিটরের চাহিদা মাফিক আরিজিনাল এবং কোয়ালিটি সম্পন্ন কন্টেন্ট নিয়মিত ওয়েবসাইটে পাবলিশ করা। সেজন্য অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে যেনো সাইটে কপিপেস্ট কন্টেন্ট না দেয়া হয়। কপিপেস্ট পোষ্ট লিখে অ্যাডসেন্স থেকে ভালো রেভিনিউ আনার কথা চিন্তা জেগে জেগে স্বপ্ন দেখা ছাড়া বিশেষ কিছুই না। কোয়ালিটি সম্পন্ন কন্টেন্টে হাইপেয়িং বিজ্ঞাপনদাতাদের এডস আসে, যারা ক্লিকের জন্য বেশ ভালো সিপিসি দিতে আগ্রহী থাকে। বুঝতেই পারছেন অরিজিনাল এবং কোয়ালিটি সম্পন্ন পোষ্ট লিখার গুরুত্ব কেমন। সুতরাং অ্যাডসেন্স রেভিনিউ বৃদ্ধি করতে এখন থেকেই চাহিদা মাফিক কপিপেস্ট বিহীন কোয়ালিটি পোষ্ট লিখায় মনোযোগ দিন।

ট্রাফিক বিল্ডিং বিশেষ করে এসইও তে জোর দেওয়াঃ

আমরা নিশ্চই জানি, যেকোন বিজনেস এর ক্ষেত্রেই ট্রাফিক=টাকা। ঠিক এক্ষেত্রেও যত বেশি ট্রাফিক তত বেশি আয় করার সুযোগ, যদি সঠিক ভাবে সাইটের অন্যান্য সম্পূরক বিষয় গুলো কাজে লাগানো যায় তবেই। আর তাই অ্যাডসেন্স কাজ করতে চাইলে আপনাকে অবশ্যই ট্রাফিক বৃদ্ধিতে জোর দিতে হবে। জানতে হবে ট্রাফিক বাড়ানোর কৌশল গুলো বিশেষ করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর এ টু জেড। কারন অ্যাডসেন্স মূলত সার্চ ইঞ্জিন থেকে আগত টার্গেটেড ট্রাফিকদের ক্লিককে বেশি প্রায়োরিটি দেয়, এতে আয় ভালো হয়। তাই অ্যাডসেন্স পাবলিশাররা এসইও নিয়েই বেশি মেতে থাকে। এছাড়াও সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ গুরত্ব দিতে হবে আপনাকে কারন সার্চ ইঞ্জিনে ভালো রেংক পেতে হলে পরোক্ষভাবে এটি হেল্প করে। আমরা কেউ কেউ হয়তো জানি কিছু দিন আগে গুগল সাইট রেংকিং করতে সোশ্যাল সিগন্যাল এর গুরুত্ব ব্যাখ্যা করেছে। সুতরাং এখন থেকে এসব ব্যাপারে সিরিয়াস হোন।

বিজ্ঞাপন চ্যানেল বসানো নিয়ে এক্সপেরিমেন্টঃ

অ্যাডসেন্স এর CPC অনেক অনেকাংশে বিজ্ঞাপণের সংখ্যা এবং বসানোর যায়গার উপর নির্ভর করে। যেমন পোস্ট এর শিরোনামের ঠিক নিয়ে বসানো বিজ্ঞাপনের CPC অন্যান্য যায়গার তুলনায় বেশি। এজন্য আমি পোস্টের শিরোনামের পরেই এডসেন্সের এর বিজ্ঞাপন বসাই এবং পোস্টের মাঝে বা শেষে একটি বিজ্ঞাপন বসাই, এক্ষেত্রে আমি আরো একটি বিষয় খেয়াল রাখি যেটি হচ্ছে কোন ফরমাটের বিজ্ঞাপনের CTR(Click Through Rate) কেমন। তবে অবশ্য গুগলে নতুন আপডেট এবভ দ্যা ফোল্ড এই বিষয়টি জানা জরুরী।
পোস্টের শুরুতে এবং শেষে Large Rectangle 336 x 280  বিজ্ঞাপন ইউনিট বসাতে পারে। কারন এই ফরম্যাট টির CTR(Click Through Rate) সবচাইতে বেশি আর আয়ও ভালো আসে। নিচে অ্যাডসেন্স এর বিজ্ঞাপন ফরম্যাটগুলোর সম্ভাব্য CTR(Click Through Rate) গুলো দেখানো হলঃ
easy
পোস্টের শুরুতে এবং শেষে বিজ্ঞাপন বসানোর আরেকটি ভাল দিক হচ্ছে এখানে ক্লিক পড়ার সম্ভবনা অনেক বেশি। কারন অ্যাডসেন্স সবসময় পোস্ট সম্পর্কিত বিজ্ঞাপন প্রদর্শন করে যারা ফলে পাঠকেরা পোস্ট পড়ার শুরু বিজ্ঞানের একেটি রিসোর্স পেতে পারে। আবার পোস্ট টা যদি পাঠকের চাহিদা মেটাতে সক্ষম না হয় তাহলে সে পোস্টের শেষে প্রদর্শিত বিজ্ঞানটিতে বিকল্প রিসোর্স হিসেবে ক্লিক করতে পারে। আরেকটি বিষয় যেটি আমি অবশ্যই করতে বলবো আপনাদের যেটি হচ্ছে বিজ্ঞাপন ইউনিট গুলোর ব্যাকগ্রাউন্ড রঙ পেজ ব্যাকগ্রাউন্ড রঙের সাথে মিলিয়ে দিতে যাতে করে বিজ্ঞাপন গুলো যে আসলেই বিজ্ঞাপন সেটি পাঠকেরা সহজে বুঝতে না পারে, আরও তথ্য হিসাবে ব্রাউজ করবে।
Adsense-ads-placement-03
যে বিষয়টি অনেকদিন থেকে খেয়াল করে আসছি সেটি হল, কোন মতেই যেন বিজ্ঞানপন ইউনিট এর সাথে পোস্টের ছবি গুলি লেগে না থাকে কারন এটি অ্যাডসেন্স এর নিয়ম ভংগ করে। আমি আমার ব্লগের সাইডবারে ও একটি বিজ্ঞাপন ইউনিট বসাই এতে ঐ বিজ্ঞাপন ইউনিটটি সবসময় ইম্প্রেসন পায়। আমি আমার সাইটের পেজে সর্বোচ্চ ৩ টা বিজ্ঞাপন ইউনিট ব্যবহার করি কারন অধিক বিজ্ঞাপন ইউনিট ব্যবহার করলে CTR(Click Through Rate) কমে যায় (পরীক্ষিত)। আমার কাছে অ্যাডসেন্স আর রেভিনিউ বৃদ্ধি করার জন্য বিজ্ঞাপন বসানোকে অনেক গুরুত্তপুর্ন মনে হয়েছে। আবার মাঝে মাঝে আমি অ্যাডসেন্সের এড বসানো নিয়ে এক্সপেরিমেন্ট করি। আপনিও করে দেখতে পারে, আশা করছি ভালো কিছু বেরিয়ে আসবে। নিচের আমার এই বিষয়ে লেখা দুইটা আর্টিকেল আছে পড়ে নিতে পারেন উপকার হবে।
এডস অপটিমাইজ করার জন্য বিস্তারিত তথ্যের জন্য এই দুটি লিংক দেখুন
এডস অপটিমাইজ করুন আর আর্নিং বাড়ান দ্বিগুন.. (১ম প র্ব)
পোষ্টের মাঝে এড দিন- এডস্‌ অপটিমাইজ করুন আর আর্নিং বাড়ান দ্বিগুন (২য় পর্ব)

ইরিলেভেন্ট বিজ্ঞাপনদাতাদের ব্লক করাঃ

রিলেভেন্ট এডস শো হওয়া মানেই হচ্ছে ভালো আর্নিং। অনেক ক্ষেত্রেই কন্টেন্ট কোয়ালিটি সম্পন্ন হওয়া স্বত্তেও অ্যাডসেন্সে ইরিলেভেন্ট এবং কম পে করে এমন এডস সাইটে শো করে। অ্যাডসেন্সের দারুন একটি ফিচার হচ্ছে ইরিলেভেন্ট বিজ্ঞাপন দাতাদের ব্লক করা। এটি খুবি কার্যকরী একটা অপশন। Keyword Tools, Spyfu বা KeywordSpy জাতীয় টুল দিয়ে কম পরিমান পরিশোধ করে এমন বিজ্ঞাপনদাতাদের খুঁজে বের করা যায় এবং সাইটে প্রদর্শিত পূর্বের এডস গুলো পর্যবেক্ষন করেই আমরা ইরিলেভেন্ট এডভার্টাইজার ডিটেক্ট করতে পারি। তারপর এদেরকে অ্যাডসেন্স ড্যাসবোর্ড  থেকে > Allow and block ads > Blocking Options > Advertisers URL গিয়ে ব্লক করা যেতে পারে।

বিজ্ঞাপন চ্যানেল তৈরি

বিজ্ঞাপন চ্যানেলও গুরুত্তপুর্ন একটি বিষয়। আমি প্রতিটা বিজ্ঞাপন ইউনিটের জন্য আলাদা করে চ্যানেল তৈরি করি যাতে করে আমি বুঝতে পারি কোন বিজ্ঞাপন ইউনিট থেকে আমার কেমন আয় হচ্ছে এবং সেটা কোনটা বা কোন পেজ থেকে। এভাবে আমি যেই বিজ্ঞাপন ইউনিট এবং যে পোস্ট থেকে ভাল আয় হচ্ছে যেটার উপর বেশি নজর দেই।

অন্যান্য বিষয়ঃ

অ্যাডসেন্স থেকে আয় করার গুরুত্তপুর্ন বিষয় হল পেজ ভিউ বারানো, ভিজিটরকে সাইটে বেশি সময় ধরে রাখা। আমি পেজ ভিউ বাড়ানোর জন্য অনেক কাজ করি যেমন যখন নতুন একটি পোস্ট করি তখন ঐ পোস্ট সম্পর্কিত অন্য পোস্ট গুলি ইন্টারনাল লিঙ্ক করে এবং পোস্টের নিচে রিলেটেড পোস্ট দেখাই এতে করে ভিজিটররা একটা পোস্ট থেকে অন্য পোস্ট যায় যার ফলে পেজ ভিউ বৃদ্ধি পায় সাথে সাথে CTR(Click Through Rate) ও বৃদ্ধি পায়। আরেকটা বিষয় আমি প্রথম থেকেই গুরুত্ত দিতাম সেটি হল অ্যাডসেন্স এর নিয়ম নীতি। কারন অ্যাডসেন্স এর নিয়ম অনুসরন না করলে অচিরেই আপনার অ্যাডসেন্স বাতিল হয়ে যাবে। আমি অ্যাডসেন্স এ যে বিষয়গুলো হাইলাইট করা হয়েছে সেগুলি মেনে কাজ করতে থাকি। এখান থেকে আপনি অ্যাডসেন্স এর নিয়ম গুলো দেখে নিতে পারেন AdSense program policies. এছাড়াও আপনারা ছোট ছোট নিশ বেসড সাইট নিয়ে আগাতে পারেন যার সাফল্যের হার খুব ভালো হয়। তবে গুগলের ই.এম.ডি আপডেট এর ব্যপারে সাবধান হয়ে এগুতে হবে।

অ্যাডসেন্স পাবলিশারদের যেই ১০ টি বিষয় না জানলেই নয়!

আপনি কি একজন অ্যাডসেন্স পাবলিশার? যদি আপনি একজন অ্যাডসেন্স পাবলিশার হন তাহলে আসুন জেনে নেওয়া নেয় ১০ টি বিষয়। যে ১০ টি বিষয় অ্যাডসেন্স পাবলিশারদের না জানলেই নয়। ক্লিক ও ইম্প্রেশন গুগল অ্যাডসেন্স পাবলিশারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়। এছাড়া ও আরো অনেক বিষয় আছে যেগুলো একজন পাবলিশারের জানা না থাকলে সে খুব বেশি দিন অ্যাডসেন্স এ টিকে থাকতে পারেনা।  আমাদের দেশে নতুন অ্যাডসেন্স পাবলিশার মধ্যে দেখা যায় তারা অ্যাডসেন্স এর কোন গাইডলাইন না জেনেই অ্যাডসেন্স ব্যবহার করে। ফলে তাদের অ্যাডসেন্স অ্যাকাউন্টটি ও খুব স্বাভাবিকভাবে অকার্যকর হয়ে যায়।

১. নিজের সাইটের বিজ্ঞাপনে ক্লিক করবেন না

নতুন অ্যাডসেন্স পাবলিশার অ্যাডসেন্স সম্পর্কে আর কিছু না জানলেও এটা তারা খুব ভালভাবেই জানে যে অ্যাডসেন্স এর বিজ্ঞাপনে ক্লিক করলে তার অ্যাকাউন্টে টাকা জমা হবে। এইজন্য তারা সময় পেলেই নিজের সাইটের বিজ্ঞাপনে দুইটা ক্লিক করে কিছু আয় রোজগার বাড়িয়ে নেয় আর কিছু পরে সাইটে কোন বিজ্ঞাপন না দেখে হতাশ হয়ে যায়। কিন্তু প্রত্যেক অ্যাডসেন্স পাবলিশারদের এই বিষয়টি জানা এবং বোঝা উচিত যে, সে যে পিসি ব্যবহার করে তার অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগ-ইন করছে আবার সেই পিসি থেকে তার সাইটের বিজ্ঞাপনে ক্লিক করছে এটি গুগল সহজেই ধরতে পারে। গুগল কি এতোই বোকা যে আপনি গুগলের চোখকে ফাঁকি দেবেন?

২. বন্ধু অথবা ভিজিটরদেরকে ক্লিক করতে উৎসাহিত করবেন না

অনেক অ্যাডসেন্স পাবলিশার আছে যারা তাদের বন্ধু এবং আত্মীয়দেরকে তাদের সাইটে প্রদর্শিত অ্যাডসেন্স বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করেন। ফলে দেখা যায়, বন্ধু এবং আত্মীয়রা তার আয়টা একটু বৃদ্ধির জন্য বিজ্ঞাপনে চার-পাঁচটা ক্লিক করতে কারপণ্য বোধ করেন না। আর ফলে রোজগারের পুরোটাই গুগলের হয়ে যায়। আবার অনেকে দেখা যায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাদের নিজের সাইটে, অন্য সাইটে বা ইমেইল এর মাধ্যমে ভিসিটরদেরকে বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করে। যেটা গুগল অ্যাডসেন্স এ একেবারেই নিষিদ্ধ। কারন ভিসিটররা বিজ্ঞাপনে ক্লিক করে কারণ তারা বিজ্ঞাপনে প্রদর্শিত সার্ভিস বা বিষয়টিতে আগ্রহি এবং তারা টাকা বা কোন ধরনের পুরুষ্কার পাওয়ার জন্য বিজ্ঞাপনে ক্লিক করে না।
Greedy

৩. খুব সাবধানতার সাথে বিজ্ঞাপন বসান

অ্যাডসেন্স  বিজ্ঞাপন বসানোর সময়  খুব সাবধান থাকবেন। এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা অসাবধান বা অসচেতনভাবে বিজ্ঞাপনে ক্লিক করে ফেলে। আপনার সাইটে যদি কোন ফ্লাস কন্টেন্ট থাকে তাহলে অ্যাডসেন্স এর নিয়ম অনুযায়ী ফ্লাস কন্টেন্ট এবং বিজ্ঞাপনের মাঝে ১৫০ পিএক্স দূরত্ব রাখুন। আপনার সাইটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয় তাহলে এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা দ্বিধাদ্বন্দে পড়ে যায়। আর আপনার সাইটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয়ে থাকে তাহলেতো Adsense for videos এবং Adsense for games আছেই।

৪. সাইট প্রমোট করার ক্ষেত্রে সচেতন থাকুন

আপনার সাইটিকে প্রমোট করার ক্ষেত্রে অনেক সচেতন থাকুন। আপনার সাইটের জন্য ট্রাফিক কেনা অথবা তৃতীয় পক্ষের কোন সাইটে বিজ্ঞাপন ক্যাম্পেইন করার সময় অনেক সচেতন থাকুন।  বিজ্ঞাপন নেটওয়ার্কগুলো বিজ্ঞাপন দেওয়ার আগে দেখে নিন তারা আপনার সাইটটিকে প্রমোট করার জন্য পপ-আপ অথবা কোন সফটওয়ারের কার্যের ফলাফল হিসেবে আপনার সাইটিকে প্রমোট করছে কিনা।

৫. সাইট থেকে অ্যাডসেন্স বিজ্ঞাপন কোড সম্পাদনা করবেন না

অনেক পাবলিশারদের ক্ষেত্রে দেখা যায় তারা তাদের সাইট থেকেই বিজ্ঞাপনের সাইজ অথবা অন্যান্য কোড পরিবর্তন করেন যেটা একদমই ঠিক নয়। আপনার যদি বিজ্ঞাপন এর কোন কিছু পরিবর্তন করতেই হয় তাহলে অ্যাডসেন্স ড্যাসবোর্ড থেকেই করুন।

৬. অ্যাডসেন্স বিজ্ঞাপন পপ-আপ অথবা কোন সফটওয়ারে ব্যবহার করবেন না

বিজ্ঞাপনে অধিক ক্লিক এর আশায় কখনো পপ-আপ ব্যবহার করবেন না। এছাড়া কোন সফটওয়ারে অ্যাডসেন্স বিজ্ঞাপন কোড ব্যবহার করবেন না।

৭. একের অধিক অ্যাডসেন্স আকাউন্ট তৈরি করবেন না

অনেকে পাবলিশারদেরকে দেখা যায় যাদের একটি অ্যাডসেন্স অ্যাকাউন্ট থাকা স্বত্বেও অধিক অ্যাকাউন্ট তৈরি করে, যেটা করা একবাবেই উচিত নয়। দুইটা অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে একই সাইটে বিজ্ঞাপন দেখাই যেটা অ্যাডসেন্স এর রুলস ভংগ করে। এছাড়া আপনি যেখানে একটা অ্যাডসেন্স ব্যবহার করে ৫০০ টি সাইটে বিজ্ঞাপন দেখাতে পারছেন সেখানে একের অধিক অ্যাকাউন্ট এর কোন প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।
Dont Copy

৮. কপি কন্টেন্ট অথবা কন্টেন্ট নাই এমন পেজে বিজ্ঞাপন বসাবেন না

অ্যাডসেন্স পাবলিশারদের এমন কোন  পেজ এ বিজ্ঞাপন দেখানো উচিত নয় যে পেজে সবটুকুই কপি করা কন্টেন্ট অথবা যে পেজটিতে কোন কন্টেন্টই নাই। এমন পেজ এ বিজ্ঞাপন বসানো যাবেনা যেটা কেবই বিজ্ঞাপন দেখানোই জন্য তৈরি করা হয়েছে।

৯. একই পেজে অধিক পরিমান বিজ্ঞাপন বসাবেন না

অনেক পাবলিশাররা মনে করেন যত বেশি বিজ্ঞাপন তত বেশি ক্লিক এবং টাকা! কিন্তু এই ধারনাটি একেবারেই ঠিক নয়। যত বেশি বিজ্ঞাপন ইউনিট বসাবেন ততোই CTR (Click Through Rate) কমবে। গুগল অ্যাডসেন্স পাবলিশারদেরকে একটি পাতায় সর্বোচ্চ ৩ টা বিজ্ঞাপন ইউনিট বসানোর অনুমতি দেয়।

১০. গুগল ট্রেডমার্ক কে শ্রদ্ধা করুন

কখনোই গুগলের গঠন এবং এবং গুগলের কোন প্রোডাক্টের ট্রেডমার্ক, লোগো, ওয়েবপেজ অথবা স্ক্রিনসট ব্যবহার করবেন না।
উপরে আলোচিত ১০ টি বিষয়ই প্রত্যেক অ্যাডসেন্স পাবলিশারদের জানতেই হবে।

2 comments:

  1. ধন্যবাদ অনেক কিছু শিখলাম।

    ReplyDelete
  2. ধন্যবাদ অনেক কিছু শিখলাম।

    ReplyDelete